বাংলাদেশ, বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

‘ঘাডশি’র ২১তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত:


প্রকাশের সময় :২৬ ডিসেম্বর, ২০২০ ১:৪৪ : অপরাহ্ণ

 

ঘাসের ডগায় শিশির (ঘাডশি) সাহিত্য পরিষদের ২১ তম প্রতিষ্ঠান বার্ষিকী উপলক্ষে ঘাডশির সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ ডিসেম্বর) বিকেলে সীতাকুণ্ডের সৈয়দপুরে ঘাডশি সাহিত্য পরিষদের সাধারাণ সম্পাদক ও দৈনিক দেশবার্তার সম্পাদক লায়ন আবু সালেহ্’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, গীতিকার ও শিশুসাহিত্যিক ফারুক হাসান।
সভাপতিত্ব করেন, ঘাডশি সাহিত্য পরিষদের সভাপতি ও খাঁন ডেন্টালের স্বত্বাধিকারী ডাক্তার বেলাল হোসেন উদয়ন।

এতে প্রধান অতিথি গীতিকার ও শিশুসাহিত্যিক ফারুক হাসান বলেন, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত ঘাসের ডগায় শিশির (ঘাডশি) সাহিত্য পরিষদ হাটাহাটি পা পা করে আজ ২১ বছর পেরিয়ে ২২ বছরে পা রাখতে যাচ্ছে। এ বিজয়ের মাসে ঘাডশির ২১ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে সবাইকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

সাহিত্য সংগঠনের ভীত দিয়ে চেতনাগত জায়গায় সমাজ-মানুষ-প্রকৃতিকে সম্পৃক্ত করা। মনে রাখা দরকার, প্রকৃতি নিজেই সংগঠন। তাহলে আবার সংগঠনের দরকার কেন? নতুন করে বলবার প্রয়োজন নেই আর, পরিবার থেকে রাষ্ট্র সবই সংগঠন। ফলে মানুষ কোনো না কোনোভাবে সংগঠিত। প্রশ্ন হচ্ছে, সাহিত্য কি সংগঠিত হতে পারে? লেখক একাই লেখেন। কিন্তু পাঠক যখন পড়েন তখন চেতনাগত সংগঠনের ভেতর প্রবেশ করেন। কেননা ভাষা চিন্তা সৌন্দর্য শ্রেণীগত রুচি মিলেই এমন চেতনাগত সংগঠন সৃষ্টি করে। চেতনা কোনো স্থির ধারণা নয়, চলমান। সৃষ্টির ভেতর দিয়ে চলমান চেতনাগত জায়গায় মানুষ স্বপ্ন-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে চায়। এবং ঘটায়। সাহিত্য এই ক্ষেত্রে সমাজের অন্তর্গত আর উপরি-কাঠামোয় কাজ করে। মানুষকে জাগায়। জাগাতে অনুপ্রাণিত করে। স্বপ্নের বাস্তবায়নে পথ দেখায়। আর সাংগঠনিক তৎপরতা মুক্তির সেই স্বপ্নকে ত্বরান্বিত করে।

ঘাডশি সাহিত্য পরিষদের সভাপতি ডাক্তার বেলাল হোসেন উদয়ন সভাপতির বক্তব্যে বলেন, সাহিত্য আড্ডা সাহিত্যিকদের প্রাণের আড্ডা। সাহিত্য আড্ডা আমাদের মনন নির্মাণের নান্দনিক বীজতলা। কেবলমাত্র সৃজন-শস্যই সাহিত্য আড্ডার মূল উৎপাদন নয়। সাহিত্য আড্ডার অনন্য ফসল হলো আমাদের পরিশুদ্ধ মানস-চেতনার কনকদ্যুতির স্ফূরণ। সাহিত্য আড্ডা একদিকে যেমন তৈরি করে মানবতার মমতাময়ী নির্যাস, তেমনি তৈরি করে পরমত বিরোধিতায় সাহিত্যিক সৌকর্য। সাহিত্য আড্ডা যেমন তৈরি করে দেশপ্রেম, তেমনি সৃজন করে বিশ্বজনীন ঔদার্য।

শাহিদা বেগম উদয়নের সার্বিক ব্যবস্থাপনায় শিল্পী আশিক বন্ধু, পলাশ, ঘাডশির যুগ্ন সাধারাণ সম্পাদক ও প্রিয় বার্তাদেশ পত্রিকার বার্তা সম্পাদক মুহাম্মদ মাহফুজুর রহমান, ঘাডশির সাংগঠনিক সম্পাদক ও শিশু সাহিত্যিক রথিদ্রজিৎ হিরো বড়ুয়া, গল্পকার খোবাইব হামদান, কবি ও সাহিত্যিক অভিলাষ মাহমুদ, শাওন রানা, আসিফুল ইসলামের স্বরচিত কবিতা ও গানের আড্ডায় উদযাপিত হয় ঘাডশির প্রতিষ্ঠা বার্ষিকী ও সাহিত্য আড্ডা।

ট্যাগ :