বাংলাদেশ, বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

লকডাউন বেড়েছে ৭ দিন: জরিমানা আদায়ের ক্ষমতা দেওয়া হবে পুলিশকে


প্রকাশের সময় :৩ আগস্ট, ২০২১ ৬:০২ : অপরাহ্ণ

করোনার সংক্রমণ প্রতিরোধে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ ১০ ই আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার (৩ আগস্ট) ভার্চুয়ালি আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া কেউ মুভমেন্ট করলে শাস্তির মুখোমুখি হতে হবে। অবশ্যই ভ্যাকসিন নিতে হবে। ১৪ হাজার কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে। আইন না করলেও অধ্যাদেশ জারি করে হলেও শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়া হবে। ১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া কেউ মুভমেন্ট করলে শাস্তির মুখোমুখি হতে হবে বলেও জানান মন্ত্রী।
এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মাস্ক পরিধান, স্বাস্থ্যবিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। এটি পুরোপুরি বাস্তবায়ন করতে চাইলে পুলিশকেও ক্ষমতা দেয়ার প্রয়োজন রয়েছে, যাতে করে কিছু জরিমানা পুলিশ করতে পারে। এ বিষয়ে অধ্যাদেশ লাগবে, আমরা হয়তো সেদিকেই যাবো। আজ মঙ্গলবার (৩ আগস্ট) কঠোর বিধিনিষেধের বিষয়ে সচিবালয়ে সরকারের উচ্চপর্যায়ের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, আগামী ১ সপ্তাহে ১ কোটি মানুষকে ভ্যাকসিনেটেড করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওয়ার্ড-ইউনিয়নে ৫ থেকে ৭টা কেন্দ্র করে ১ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। মানুষকে ভ্যাকসিন নিতে দৌড়াতে হবে না, আমাদের লোকজনই তাদের কাছে পৌঁছে যাবে।

গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর লকডাউন দেয় সরকার। সেই লকডাউনের মেয়াদ আগামী ৫ আগস্ট রাত ১২টায় শেষ হবে।

বিধিনিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। খাদ্যপণ্য উৎপাদন-প্রক্রিয়াকরণ, চামড়া পরিবহন-সংরক্ষণ ও ওষুধ খাত ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের শিল্প-কারখানা।
তবে ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলেছে। বন্ধ থাকবে দোকান ও শপিংমল এবং জরুরি প্রয়োজন ছাড়া মানুষের বাইরে বের হওয়াও নিষেধ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আগামী ৭ই আগস্ট থেকে ৭ দিনের জন্য ইউনিয়ন ও ওয়ার্ডে টিকা দেয়ার কর্মসূচি হাতে নিয়েছি। মোট ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে। টিকা দেয়ার ক্ষেত্রে গ্রামের বয়স্কদের আগ্রাধিকার দেয়া হবে।

ট্যাগ :