বাংলাদেশ, শুক্রবার, ১৪ মে ২০২১

শিরোনাম

বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রে সংঘর্ষে ৫ শ্রমিক নিহতের ঘটনায় দুই তদন্ত কমিটি:


প্রকাশের সময় :১৮ এপ্রিল, ২০২১ ১২:১৮ : পূর্বাহ্ণ

চট্টগ্রামের বাঁশখালীতে এস.আলম গ্রুপের মালিকানাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে পুলিশের সাথে সংঘর্ষে পাঁচ শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ২৪ জন। গুলিবিদ্ধ ১১ জনকে চট্টগ্রাম মেডিকেলে ভর্তি করা হয়েছে। স্থানীয় সুত্রে জানা যায়, শ্রমিকরা বকেয়া বেতনসহ চার দফা দাবির কোনো আশ্বাস না পেয়ে বিক্ষোভ করতে চাইলে বাঁধা প্রদান করেন পুলিশ। এতে সংঘর্ষ বাঁধলে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু হয় এবং একপর্যায়ে গোলাগুলির ঘটনা ঘটে।

ঘটনা তদন্তে পুলিশ ও জেলা প্রশাসন আলাদা ২টি তদন্ত কমিটি গঠন করেছে। আত্নরক্ষার্থেই শ্রমিকদের উপর গুলি চালানো হয় দাবি পুলিশের।

বাঁশখালী উপজেলার গণ্ডামারা পশ্চিম বড়ঘোনায় বিদ্যুৎকেন্দ্রে বকেয়া বেতন, ইফতারের সময় বিরতিসহ ৪ দফা দাবি নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ চলছিলো। শুক্রবারও এনিয়ে মালিকপক্ষের দৃষ্টি আকর্ষণ করে শ্রমিকরা। কিন্তু আশ্বাস না পেয়ে শনিবার সকালে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পুলিশ বাঁধা দিলে শুরু হয় সংঘর্ষ।
সংঘর্ষে গুলিবিদ্ধি ১৬ জনকে বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে আহমদ রেজা, রনি হোসেন, শুভ ও রাহাত নামে ৪ শ্রমিককে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। বাকিদের চট্টগ্রাম মেডিকেলে নেয়া হলে সেখানে মারা যান রায়হান নামের আরও একজন।
সংঘর্ষের পর ঘটনাস্থল পরিদর্শন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা। ঘটনা তদন্তে পুলিশ ও জেলা প্রশাসন আলাদা ২টি তদন্ত কমিটি গঠন করেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি আনোয়ার হোসেন। তিনি আরও দাবি করেন, পুলিশ আত্মরক্ষার্থে গুলি চালিয়েছে।
উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে এই বিদ্যুৎ কেন্দ্রের জমি অধিগ্রহণ নিয়ে স্থানীয়দের সাথে সংঘর্ষে মারা যায় ৬ জন।

ট্যাগ :