বাংলাদেশ, শনিবার, ২৪ জুলাই ২০২১

শিরোনাম

বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড পাহাড়ে অভিযান : ৩৭০টি বাড়ি উচ্ছেদ


প্রকাশের সময় :১৪ জুন, ২০২১ ১১:৪৪ : পূর্বাহ্ণ

চট্টগ্রামে সদ্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠা বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড সংলগ্ন পাহাড়ে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ অভিযান চালানো হয়৷ জেলা প্রশাসনের ৬ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চলা অভিযানে উচ্ছেদ করা হয়ে ৩৭০ টি অবৈধ বাড়ি।

আজ (১৪ জুন, সোমবার) সকাল ১০ টা থেকে শুরু হয়ে হওয়া অভিযানটি শেষ হয় বিকাল ৪টায়।

চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ে দ্বায়িত্বরত সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, আমাদের ৬ জন ম্যাজিস্ট্রেট ৩টি দলে ভাগ হয়ে এই অভিযান পরিচালনা করেন। এছাড়াও পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মেট্রো) নুরুল্লাহ নূরী এসময় উপস্থিত ছিলেন।

বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের আশপাশের পাহাড়ের পাদদেশ ও ওপর থেকে উচ্ছেদ করা অবৈধ ভাবে নির্মিত ৩৭০ টি স্থাপনার মধ্যে বায়েজিদ লিংক রোডের মহানগর অংশে ১১০ টি, সীতাকুণ্ড অংশে ৭০টি এবং হাটহাজারী অংশে ১৯০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অধিকাংশ স্থাপনা টিনের তৈরী ঘর। কিছু সেমিপাকা এবং পাকা সীমানা দেয়াল উচ্ছেদ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক।

আজকের অভিযানে ৩টি দলের নেতৃত্বে ছিলেন জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ, এহসান মুরাদ, মো: রাশেদুল ইসলাম, মাসুমা জান্নাত, মামনুন আহমেদ অনীক, ও মুহাম্মদ ইনামুল হাসান। এই উচ্ছেদ অভিযানকে সফল করতে সিএমপি ,জেলা পুলিশ ও র‍্যাব সদস্যদের পাশাপাশি পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, পিডিবি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন ও চট্টগ্রাম ওয়াসার ১টি করে দল নিযুক্ত ছিলো।

উল্লেখ্য সম্প্রতি পাহাড় ধসের শঙ্কায় চট্টগ্রামের বায়েজিদ বোস্তামি এলাকা থেকে ফৌজদার হাট পর্যন্ত লিংক রোডে যান চলাচল বন্ধ করে দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। চলতি পুরো বর্ষাকাল এ রোডে যান চলাচল বন্ধ রাখা হবে। বর্ষা শেষ হলে অর্থাৎ আগস্ট মাসের দিকে পুনরায় সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়ার চিন্তা করছে সিডিএ।

ট্যাগ :